Review: Bhalo-Basa’r Baranda – Nabaneeta Dev Sen

ভালো-বাসার বারান্দা – নবনীতা দেবসেন

ভালো-বাসার বারান্দা ঠিক বই নয়, নবনীতা দেবসেন ‘প্রতিদিন’ খবরের কাগজের রবিবারের ম্যাগাজিনের জন্য সাপ্তাহিক একটা কলাম লিখতেন – কিছুমাত্রায় স্মৃতিচারণা, কিছুমাত্রায় ব্লগ – ( লেখেন’ও হয়তো এখনো ? ) – কলকাতায় যখন যাই তখন পড়ে’ওছি দুএকটা কিস্তি, সেটার’ই বই সংস্করন. স্বাধীনতা-উত্তর কলকাতা সম্বন্ধে আমার বরাবর’ই কিছুটা কৌতূহল আছে, কিন্তু নকশাল-পূর্ব সময়ের ব্যাপারে যা পাই সেটা যৎসামান্য – হয়তো আমি’ই খুব একটা খুঁজেপেতে পড়িনি। প্রথম যে দুএকটা লেখা পড়েছিলাম “রোববার প্রতিদিন’এ” সেগুলো আবার ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়ের গোড়াপত্তনের সময় নিয়ে । আমার শ্বশুরমশাই – গল্প করতে ভালোবাসেন, টেবিল চাপড়ে অনেক জিনিস নিয়ে আলোচনা তথা সমালোচনা করতেও। তাঁর কাছ থেকে সেই সময়ের কলকাতার কিছু গল্প শুনেছি । তিনিও ঘটনাক্রমে যাদবপুরের ছাত্র – যদিও তিনি ইঞ্জিনিয়ারিং এর – এবং পরে কিছুদিনের জন্য অধ্যাপকও ছিলেন – মোটামুটি নবনীতা দেবসেন-এর সমসাময়িক (এক দুই বছর আগে কি পরে হবেন হয়তো) – তাঁর কাছ থেকেই যাদবপুরের ব্যাপারে কিছু শুনেছি . আমার স্ত্রী-ও যাদবপুরেই পড়েছে, সেজন্যে যাদবপুরের ব্যাপারে পড়তেও আপত্তি নেই। সেজন্যেই বইটা পড়ে ফেললাম .
খুবই চিত্তাকর্ষক লেখা. নবনীতা বাংলা তথা ভারতের একজন বিশেষ বাগ্মী ব্যক্তিত্ব , কিন্তু এই লেখা টায় সাধারণ জীবনযাত্রারই বেশি প্রতিফলন. তাঁর বাড়ি (যার নাম ভালো -বাসা), আর সেটার বারান্দা থেকে জীবনদর্শন – সেই হলো ভালো-বাসার বারান্দা। লেখিকা আপনার আমার মতন সাধারণ মানুষের জন্যেই লিখেছেন এই ছোট ছোট ঘটনাগুলো . Inside jokes বা secret handshake টাইপের জিনিস বড় একটা নেই. আর ওই যে 1950-2000 কলকাতার নানা ঘটনা, নানা বর্ণময় চরিত্রের ব্যাপারে আলোচনা, এটা তো এক বিশেষ প্রত্যক্ষদর্শী (এবং শুধু প্রত্যক্ষদর্শী কেন, রীতিমতো এক প্রভাবশালী ব্যক্তিত্বের) ছাড়া যে কেউ লিখতে পারবেন না। মোটামুটি 1950-2000 এর কলকাতার বিখ্যাত অনেকেই আছেন এখানে . ব্লগ টাইপের লেখা বলেই – কলকাতার তথা বাঙালির এক বিশেষ সময়ের মানুষের জীবনযাত্রার দলিল হওয়া সত্ত্বেও বেশ ফুরফুরে রম্যরচনা টাইপের এক একটি লেখা – পড়তে খুবই ভালো লাগলো.

Nabaneeta Dev Sen is a national treasure. পড়ে ফেলুন বইটা । ভালো লড়তে বাধ্য ।

Advertisements

About Shom

Shom Biswas is a writer from India. @Spinstripe
This entry was posted in Recommendation, Unpublished, Write-Everyday writing and tagged , , , , . Bookmark the permalink.

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / Change )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / Change )

Connecting to %s